জীবনে এমন কত বিচ্ছেদ, কত মৃত্যু আছে, ফিরিয়া লাভ কি? পৃথিবীতে কে কাহার…

এক ফুল দো মালি?
না। দো ফুল এক মালি।
পাত্র-কৌশিক দত্ত।
পাত্রী-ঝুমা ও সোমা রায়চৌধুরী।
দুই বোন এখন থেকে দুই সতীন।
ছুটির দিনে উচ্চশিক্ষিত পরিবারের এক অভিনব বউভাত দেখল গড়িয়ার কালাচাঁদ পাড়া।
কৌশিক কলেজ স্ট্রিটের একটি নামজাদা প্রকাশনা সংস্থার মালিক। সেই মালিকানারই অংশীদার ঝুমা ও সোমা। কুড়িটি বসন্ত কেটেছে তিনজনের সম্পর্কের মোড়কে। এ বছরের শুরুতেই খানিকটা লুকিয়ে-চুরিয়ে ঐতিহাসিক কা-টি ঘটিয়ে ফেলেছেন এরা তিনজন। কৌশিক রেজিস্ট্রি করে বিয়ে করেছেন দুজনকেই। আইনকে উড়িয়ে স্রেফ ইচ্ছাশক্তির বলে বিয়ের সামাজিক অনুষ্ঠাটিও এদিন সেরে ফেলেছেন তারা। বাবা-মা-বোনসহ যৌথ পরিবার কৌশিকের। একই পাড়ার বাসিন্দা ঝুমা ও সোমা। রীতিমতো উচ্চশিক্ষিত। ঝুমা ডক্টরেট। সোমা এমকম। মায়ের সঙ্গে থাকেন দুই বোন। ’৮৬ সাল থেকে দুই বোনের সঙ্গে কৌশিকের বন্ধুত্ব। সেই বন্ধুত্বের জোরেই একসঙ্গে ব্যবসায় নামা। তিনজনের মালিকানায় একদিন তৈরি হল অঞ্জলী প্রকাশনী। দুই বোন হরিহর আত্মা। দুজনকেই ভাল লাগত কৌশিকের। ভাললাগা যখন ভালবাসা হল, তখনও সেই দুজন। বউভাতের আসর থেকে দূরে যখন এই বিয়ের অস্বাভাবিকতা নিয়ে চর্চা চলছে, তখনও সেদিকে হুঁশ নেই বাড়ির আত্মীয়স্বজনদের। সবাই অকপটে মেনে নিয়েছেন এই ব্যতিক্রমী বিয়েকে।
কৌশিক, সোমা ও ঝুমার সদিচ্ছা বাহবা পেলেও প্রশ্ন উঠেছে আইন নিয়ে। হিন্দু বিবাহ আইন অনুযায়ী এক ব্যক্তি দুটি বিবাহ করতে পারেন না। কিন্তু তিনজনের ভালবাসার কাছে তুচ্ছ হয়ে গিয়েছে আইন। সমাজের কাছে যা অস্বাভাবিক, তাদের কাছে তা একান্তই স্বাভাবিক।
প্রকাশনা সংস্থাতে তিনজন থাকার ফলে কারও ভালবাসায় দূরত্ব তৈরি হয়নি। আবেগের এই অদ্ভুত আবদারে ছত্রিশ বছরের কৌশিক একদিন এই অভিনব সিদ্ধান্তটি নিয়ে ফেললেন। তিন বছরের তফাতে দুই বোনকে ঘরনী করলেন। দুই বোনও সানন্দে একই পুরুষকে স্বামী হিসেবে মেনে নিলেন। অতিথি আপ্যায়ন করতে করতে ঝুমা বললেন, আপনাদের কাছে অস্বাভাবিক মনে হতে পারে, আমাদের কাছে এটাই স্বাভাবিক। এই বক্তব্যেও ভিন্ন মত নেই সোমার।
বউভাত খেয়ে ঢেকুর তুলতে তুলতে রসিকজনেরা অবশ্য প্রশ্ন তুলতে ছাড়েননি বউভাত তো হল, এবার ফুলসজ্জার কী হবে। বউভাত খেতে এসে এক প্রতিবেশী তো বলেই ফেললেন এ তো, বাই ওয়ান গেট ওয়ান ফ্রি!

Comments on: "দুই বোনের এক জামাই" (3)

  1. কালে কালে আরো কত কি দেখতে হবে !

  2. ওদের জীবন সর্বাঙ্গ সুন্দর হউক!

এখানে আপনার মন্তব্য রেখে যান