জীবনে এমন কত বিচ্ছেদ, কত মৃত্যু আছে, ফিরিয়া লাভ কি? পৃথিবীতে কে কাহার…

“ধূমপান ত্যাগ করা পৃথিবীর সব চাইতে সহজ কাজ । আমি নিজে ১৩৭ বার সিগারেট ছেড়েছি !”

– মার্ক টোয়েন ।
বিখ্যাত মার্কিন সাহিত্যিকের এই উক্তিটিই এটা বোঝার জন্য যথেষ্ট যে ধূমপানের আসক্তি কতটা তীব্র । গবেষণায় দেখা যায় ধূমপায়ীদের মধ্যে ৯৩% এর বেশি জনই আঠার বছর বয়সের আগেই ধূমপান শুরু করে । এদের মধ্যে মাত্র ৭% মানুষই তাদের জীবনের প্রথম ধূমপানের অভিজ্ঞতা অর্জনের পরই ধূমপান ত্যাগ করতে পারে । অর্থাৎ এটা স্পষ্ট যে যারা একবার ধূমপানে আসক্ত হয়ে পরে তাদের পক্ষে বাকি জীবনে আর ধূমপানের বদঅভ্যাস ত্যাগ করা সম্ভব হয়ে ওঠে না । অল্প বয়সী ছেলে-মেয়েরা সাধারনত কৌতূহলের বশবর্তী হয়েই ধূমপান শুরু করে । হয়তো বন্ধুদের সাথে মিশে বা প্রিয় মুভিস্টারকে অনুকরন করতে গিয়ে ! কিন্তু পরবর্তীতে এই কৌতূহলই তাদের জন্য কাল হয়ে দাঁড়ায় ।
ধূমপানের অপকারিতা নিয়ে পত্র-পত্রিকায় অসংখ্য আর্টিকেল লেখা হয়েছে । বিশ্বব্যাপী আয়োজিত হচ্ছে বিভিন্ন ধূমপান বিরোধী ক্যাম্পেইন । ধূমপান নিয়ে বিভিন্ন দেশে চালু আছে নানা আইন । সিগারেটের প্যাকেটের গায়েও লেখা থাকে বিভিন্ন সতর্কতা মূলক বাক্য । কিন্তু তারপরও দিন দিন সিগারেটের চাহিদা বাড়ছে । বাজারে আসছে নতুন নতুন সব ব্রান্ড । একটি অবাক করা তথ্য হচ্ছে বর্তমান বিশ্বের সর্বাধিক প্রচলিত বাণিজ্যিক পণ্য হচ্ছে সিগারেট ! প্রতিদিন বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষ ১৫ বিলিয়ন সিগারেট গ্রহন করে থাকে ।
প্রতিটি সিগারেটের মধ্যে প্রায় ৪,৮০০ রাসায়নিক পদার্থ থাকে যার মধ্যে প্রায় ৭০টি ক্যান্সার সৃষ্টি করতে পারে । একটি সিগারেটে আগুন ধরিয়ে ধূমপান করার ৭ সেকেন্ডের মধ্যেই মস্তিষ্কে সিগারেট সেবনের প্রতিক্রিয়া শুরু হয়ে যায় এবং নিকোটিন শরীরের প্রতিটা অংশে ছড়িয়ে পরে । প্রতিটা সিগারেট মানুষের জীবনের গড় আয়ু ১১ মিনিট করে কমিয়ে দেয় । ধূমপানের কুফল বলে শেষ করা যাবে না । ধূমপানের অসংখ্য অপকারিতার মধ্যে কয়েকটি হচ্ছেঃ
– ধূমপানের ফলে ক্যান্সার ও হৃদরোগের মতো মারাত্মক রোগ হয় ।
– যৌনক্ষমতা ও সন্তান জন্মদানের ক্ষমতা কমে যায় ।
– মানুষের নাকের গন্ধ সংবেদনশীল স্নায়ুগুলোর কার্যকারিতা কমে যায় । যারা ধূমপান করেন তারা অধূমপায়ীদের তুলনায় নাকের ঘ্রাণ ও জিহবার স্বাদ কম অনুভব করেন ।
– মাড়ির রোগের একটি অন্যতম প্রধান কারণ হচ্ছে তামাক বা সিগারেট যার ফলশ্রুতিতে দন্ত ক্ষয় হয়, দাঁতের স্বাভাবিক সৌন্দর্য নষ্ট হয়ে যায় ।
– উচ্চ রক্তচাপ বৃদ্ধি করে ।
– ক্ষুধামন্দা দেখা দেয় ।
– মাথার চুল পাতলা হয়ে যায় ও উজ্জ্বলতা হারায় ।
বিশ্বে প্রতিবছর ধূমপানজনিত ক্যান্সারের কারনে ১ মিলিয়ন মানুষ অপরিণত বয়সে মৃত্যুবরণ করে । একটি জরিপে দেখা গেছে ২৮ শতাংশ ধূমপায়ী সম্পূর্ণ ভাবে ধূমপান ত্যাগ করতে চান । কিন্তু একবারে বা খুবই কম সময়ের মধ্যে ধূমপান ত্যাগ করা সম্ভব নয় । ধূমপান ত্যাগে সহায়তা করতে সম্প্রতি যুক্তরাজ্যের মেডিসিন কন্ট্রোল এজেন্সি ‘বিউপ্রপিয়ন’ নামক একটি ওষুধকে অনুমোদন দিয়েছে । ধূমপান পরিহারের মূলত এটিই এখন পর্যন্ত একমাত্র ওষুধ ৷ এটি মূলত এন্টি ডিপ্রেশেন্ট হলেও রাসায়নিকভাবে অন্য এন্টি ডিপ্রেশেন্ট থেকে আলাদা । এটা ডোপামিনের ঘনত্ব বাড়িয়ে দেয়, যা ধূমপান আসক্তিতে হয়ে থাকে । এছাড়াও ধূমপান পরিত্যাগের জন্য নিকোটিন প্রতিস্থাপন থেরাপির সাহায্য নেয়া যেতে পারে । ধূমপান ছাড়তে এটা উপকারী । এছাড়া ধূমপান ত্যাগ করতে নিকোটিন প্রতিস্থাপন থেরাপি গ্রহণ করা যায় । বিভিন্ন ধরনের থেরাপি পাওয়া যায় । যেমনঃ প্যাচ, গাম, ইনহেলার অথবা ন্যাসাল স্প্রে ইত্যাদি । তবে ধূমপান ছাড়তে অন্যান্য উপকরণের চেয়ে ইলেক্ট্রনিক সিগারেট‍ বা ই-সিগারেট ৬০ ভাগ বেশি সহায়ক বলে গবেষকরা দাবি করেছেন ।
এতশত অপকারিতার ভীড়ে একটি সামাজিক গনমাধ্যমে একজন মজা করেই ধূমপানের একটি অতুলনীয় “উপকারিতা” উল্লেখ করেছিলেন ।
“ধূমপায়ী ব্যক্তির কখনও যৌবনকাল শেষ হয় না !”
কারন ধূমপায়ী ব্যাক্তির যৌবনকাল শেষ হওয়ার আগেই তিনি মৃত্যুর কোলে ঢলে পরেন !
কাজেই জীবনটা যদি আপনার কাছে নিতান্তই মূল্যহীন হয় তাহলে অবশ্যই আপনি ধূমপান করুন । ধূমপান আপনাকে খুব জলদি মৃত্যুর কাছাকাছি নিয়ে গিয়ে “যন্ত্রণাময়” এই জীবন থেকে বাঁচিয়ে দেবে ।
ধূমপান নিয়ে কয়েকটি মজার তথ্যঃ
– প্রায় দুই হাজার বছর পূর্বে ব্রাজিলে সর্বপ্রথম তামাক কাগজে পুরে সিগারেট আকারে প্রস্তুত করা শুরু হয় ।
– সর্বপ্রথম এন্টি স্মোকিং ক্যাম্পেই শুরু করেন এডলফ হিটলার ।
– পৃথিবীর সব চাইতে বেশি নারী ধূমপায়ী রয়েছে আমেরিকায় ।
– আমেরিকান র‍্যাপার টুপ্যাক সাকারের মৃত্যুর পর তার দেহভষ্ম সিগারেটের সাথে মিশিয়ে ধূমপান করেছিলো তার হিপ হপ ব্যান্ডের সদস্যরা ।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: