জীবনে এমন কত বিচ্ছেদ, কত মৃত্যু আছে, ফিরিয়া লাভ কি? পৃথিবীতে কে কাহার…

এবার থেকে মাথাযন্ত্রণায় আর ওষুধ খাওয়ার প্রয়োজন নেই। এসে গেল ব্রেন পেসমেকার। যার দ্বারা রিমোটের সাহায্যে কন্ট্রোল করা যাবে মাথাব্যাথা। তবে কিছু বিশেষ কারণে মাথা যন্ত্রণা হলেই ব্যবহার করা যাবে এই পেসমেকার।

মুম্বইতে কিছুদিন আগে ব্রিটিশ নাগরিক ৩২ বছরের জর্জ জনসনের মস্তিষ্কে অস্ত্রপচার করে বসানো এই পেসমেকার বসানো হয়। বুকের বাঁ দিক থেকে গলার পিছন পর্যন্ত সংযুক্ত করা হয়েছে এই পেসমেকারের মাধ্যমে। ব্যাঙ্ক অ্যাকাউন্ট্যান্ট হওয়ার কারণে অফিসে বহুক্ষণ অঙ্কের হিসেব করতে হয় জর্জকে। এক বছর আগে থেকে হঠাত্‍ই ক্রনিক হেডেক শুরু হয় তাঁর। পরীক্ষার মাধ্যমে জানা যায় অক্সিপিটাল নিউর‌্যালজিয়ায় আক্রান্ত তিনি। অধিকাংশ ক্ষেত্রেই এই ধরণের মাথা যন্ত্রণা মাইগ্রেনের সঙ্গে গুলিয়ে ফেলা হয়। অস্ত্রপচারের পর তাঁকে এখন শুধু নিয়ন্ত্রণ করতে হবে একটি কয়েনের সাইজের সেন্সর প্যাড যা সংযোগ করা হয়েছে তাঁর বুকে লাগানো রিমোট কন্ট্রোলের সঙ্গে।
জর্জ বললেন, আমি যখনই বুঝতে পারি ব্যাথা ফিরে আসছে আমি বুকের সেন্সর প্যাডে হাত রাখি। আমার গলার পেছনের পেসমেকারে সাহায্যে আমার মাথার ব্যাথা কন্ট্রোল করে এই সেন্সর প্যাড। অল্প বয়সে আমার প্রায় সারাক্ষণই মাথা ধরে থাকত। একসময় সেটা চলে গিয়েছিল। কিন্তু গত বছর ফিরে আসে। ব্রিটেনে চিকিত্‍সার খরচ খুব বেশি হওয়ায় মুম্বইতে অস্ত্রপচার করার সিদ্ধান্ত নিই তখন। মুম্বইয়ের জসলোক হাসপাতালে তাঁর অস্ত্রপচার করেন নিউরোসার্জন ড. পরেশ দোষী। ব্রিটেনে যে অস্ত্রপচারের খরচ পড়ত প্রায় ২২ লক্ষ, মুম্বইতে তা করাতে খরচ পড়েছে মাত্র ১১ লক্ষ টাকা।
Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: