জীবনে এমন কত বিচ্ছেদ, কত মৃত্যু আছে, ফিরিয়া লাভ কি? পৃথিবীতে কে কাহার…

প্রসাধনী সামগ্রী বেশিদিন টেকাতে রাখতে হয় ঠাণ্ডা জায়গায়। একটি পশ্চিমা স্বাস্থ্যসাময়িকী এই বিষয়ে দিয়েছে বেশকিছু টিপস। নিউ ইয়র্কের চর্ম বিশেষজ্ঞ ডাক্তার ডেন্ডি এঙ্গেলম্যান বলেন, বেশ কিছু কারণেই প্রসাধনী সামগ্রী রাখা যেতে পারে ফ্রিজে। অন্যতম কারণ হল ফ্রিজের তাপমাত্রা থাকে স্থির।

গরম বা ঠাণ্ডায় প্রসাধনী সামগ্রীর অনেকগুণ নিষ্প্রভ বা নিস্তেজ হয়ে যেতে পারে। এক্ষেত্রে ফ্রিজ হতে পারে গুণাগুণ টিকিয়ে রাখার আদর্শ স্থান।
পারফিউম
এঙ্গেলম্যানের মতে, গরম বা সূর্যের আলো যে কোনো সুগন্ধির গুণাগুণ নষ্ট করে দিয়ে পারে। তাই বেশিদিন সুগন্ধি সামগ্রী ব্যবহার করতে চাইলে ফ্রিজে রাখাই উত্তম।
প্রাকৃতিক সামগ্রী
ব্যাক্টেরিয়াসহ অন্যান্য জীবাণুর সংক্রমণ থেকে রক্ষা করতে প্রসাধনী সামগ্রীতে সংরক্ষণদ্রব্য বা প্রিজারভেটিভস ব্যবহার করা হয়। তবে প্রাকৃতিক বা অর্গানিক প্রসাধনী সামগ্রীতে কোনো প্রিজারভেটিভস থাকে না। তাই ডাক্তার এঙ্গেলম্যানের পরামর্শ হল এই ধরনের সামগ্রী ফ্রিজে রাখলেই ভালো।
ফেইশল মাস্ক
ত্বক কোমল করা, আদ্রভাব বজায় রাখতে জেলজাতীয় ফেইশল মাস্ক ব্যবহার করা হয়, যা ফ্রিজে রাখলে বেশি দিন টেকে। সান ফ্রানসিস্কোর মেইকআপ আর্টিস্ট পল ডরকিনের মতে, সাধারণত এই ধরনের মাস্ক বাইরের আবহাওয়ায় লালচেভাব হয়ে নষ্ট হয়ে যেতে থাকে। এসব থেকে রক্ষা পাওয়ার জন্য ফ্রিজে ফেইশল মাস্ক সংরক্ষণ করা সবচেয়ে ভালো উপায়।
আই লাইনার
যুক্তরাষ্ট্রের বোস্টন শহরের মেইকআপ আর্টিস্ট টেসা ম্যাককালাঘের মতে, পেন্সিল আই লাইনার শার্পনার দিয়ে খাটার আগে অন্তত ১০ মিনিট ফ্রিজে রাখুন। এতে ভালো কাজ করবে।
লিপস্টিক ও লিপবাম
এই বাম অথবা লিপস্টিক অনেকের ব্যাগে বা পকেটে গলে নরম হয়ে যায়। তাই ম্যাককালাঘের পরামর্শ হল ফ্রিজে রাখতে হবে এই দুই সামগ্রী। এমনকি গলে যাওয়া লিপস্টিক বা লিপবাম ঘণ্টাখানেক ফ্রিজে রেখে দিলে আবার আগের মতো হয়ে যায়।
বিডিনিউজ
Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: