জীবনে এমন কত বিচ্ছেদ, কত মৃত্যু আছে, ফিরিয়া লাভ কি? পৃথিবীতে কে কাহার…

কোনো শব্দ উচ্চারণ না করেও শুধু চোখের ইঙ্গিতেই বলা যায় অনেক কথা। কেবল বড়রা নয়, সাত মাসের শিশুও নাকি চোখের ভাষা বুঝতে পারে। নতুন এক গবেষণা বলছে, চোখের ইঙ্গিত বোঝা ও তাতে সাড়া দেওয়ার দক্ষতা শিশু অবস্থায়ই গড়ে ওঠে।

সাত মাস বয়স থেকেই শিশুরা এর সঙ্গে সঙ্গতি রেখে আচরণ করে। যেমন_ সম্পূর্ণ খোলা চোখ, যার সাদা অংশ বেশি দেখা যায়, তা ভয় অথবা বিস্ময়ের ইঙ্গিত।

কিন্তু উদ্ভাসিত হালকা খোলা চোখ, হাসলে যেমন দেখায়, তা সুখ অথবা আনন্দের প্রতীক। সাত মাস থেকেই শিশুরা এগুলো বুঝতে শুরু করে।
গবেষক ও যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ভার্জিনিয়ার মনস্তত্ত্ববিদ টোবিয়াস গ্রসম্যাস বলেন, ‘গবেষণায় দেখা যায়, মানুষের মস্তিষ্কে ব্রেনের বিকাশের সঙ্গেই চোখের ইঙ্গিত বোঝার ক্ষমতা গড়ে ওঠে।’ মস্তিষ্কের বৈদ্যুতিক সংকেত ধারণের পদ্ধতি ইলেকট্রোএনসেফ্যালোগ্রাফির (ইইজি) মাধ্যমে এ গবেষণা করা হয়। এতে দূর ও কাছ থেকে খোলা ও আধখোলা চোখের ছবি দেখিয়ে সাত মাসের শিশুদের ব্রেনের কার্যক্ষমতা পরিমাপ করা হয়।গবেষণায় দেখা যায়, দেখানো ছবির ভিন্নতার সঙ্গে শিশুদের ব্রেনের অভিব্যক্তিও বদলে গেছে। মাত্র ৫০ মিলিসেকেন্ড দেখানো ছবিও তারা বুঝতে পারে, যদিও এ সময় শিশুর দেখার জন্য অপর্যাপ্ত। গ্রসম্যান বলেন, ‘মানবশিশু চোখের মাধ্যমে খুবই সূক্ষ্ম সামাজিক ইঙ্গিতগুলোও বুঝতে পারে। বড়দের মতো ভয়ের অভিব্যক্তি ও বস্তুর ফোকাসের ব্যাপারে তারা সচেতন। এভাবে ব্রেনের স্বাভাবিক বিকাশই ধীরে ধীরে শিশুকে সামাজিক ক্রিয়া-প্রতিক্রিয়ার সঙ্গে অভ্যস্ত করে তোলে।’

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: