জীবনে এমন কত বিচ্ছেদ, কত মৃত্যু আছে, ফিরিয়া লাভ কি? পৃথিবীতে কে কাহার…

crying_eye_640মন খারাপ থাকলে, দুশ্চিন্তায়, মানসিকভাবে হতাশাগ্রস্ত হলে অনেক সময়ই চোখে পানি চলে আসে। না চাইলেও অনেক সময় কান্না আটকে রাখা যায় না। অনেকেই মনে করেন, যারা কাঁদেন তারা মানসিকভাবে দুর্বল। যে কারণে অনেকেই চোখের পানি জোর করে চেপে রাখার চেষ্টা করেন। তবে এটা না করাই ভালো। কারণ কান্না করার কিছু শারীরিক ও মানসিক উপকারিতা আছে।

একটি স্বাস্থ বিষয়ক ওয়েবসাইটে সেই বিষয়েই জানানো হয়।

মানসিক চাপ কমায়
অতিরিক্ত মানসিক চাপের সময় কান্না মানসিক চাপ থেকে কিছুটা হলেও মুক্তি দিতে পারে। কান্নার ফলে চোখের পানির সঙ্গে প্রচুর পরিমাণে ম্যাংগানিজ বের হয়ে আসে। আর ম্যাংগানিজ হচ্ছে এক ধরনের মানসিক অবস্থা পরিবর্তনকারী খনিজ।

ম্যাংগানিজের পরিমাণ বেড়ে গেলে মানুষের মধ্যে মানসিক অস্থিরতা বেড়ে যায় ও মানসিক চাপ সৃষ্টি করে। মানসিক চাপ মুক্ত হওয়ার জন্য কান্না ছাড়াও আরও অনেক ভালো পদ্ধতি আছে। তবে কান্না আসলে তা চেপে না রাখাই ভালো।

সম্পর্ক মজবুত করে
গবেষণায় জানা যায়, কান্না বন্ধুত্বসহ অন্য সম্পর্কগুলো জোরদার করে। কেননা কান্নার সময় আমাদের কাছের মানুষরাই শান্তনা ও সহানুভূতির হাত বাড়িয়ে দেয়।

মন ভালো করে
কান্না করলে শরীর ও মনে এক ধরনের প্রশান্তি আসে। এর কারণ হচ্ছে, অশ্রুর সঙ্গে মানসিক চাপের ফলে সৃষ্ট ক্যামিকেল বেরিয়ে যায় এবং কষ্টদায়ক পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে সাহায্য করে।

বিডিনিউজ

Advertisements
%d bloggers like this: