জীবনে এমন কত বিচ্ছেদ, কত মৃত্যু আছে, ফিরিয়া লাভ কি? পৃথিবীতে কে কাহার…

scনতুন এক গবেষণায় দেখা গেছে, ব্যাপক আত্মবিশ্বাসী মানুষরা নিজেদের অতিমাত্রায় মেধাবী হিসেবে ফুটিয়ে তুলতে পারেন এবং এর ফলে ধোঁকা খেয়ে যেতে পারেন অন্যরা। নিউক্যাসল ইউনিভার্সিটি এবং ইউনিভার্সিটি অব এক্সিটার এর এক দল গবেষক এমন মানুষের ওপর গবেষণা করেন যারা নিজের সঙ্গেই প্রতারণা করেন। এ ক্ষেত্রে এসব মানুষরা অন্যকে বোকা বানিয়ে সুবিধা আদায়ের জন্য নিজের সামর্থ্য নিয়ে কীভাবে কাজ করেন তাই বোঝার চেষ্টা করেছেন গবেষকরা।

গবেষণা প্রতিবেদনে বলা হয়, এমন প্রতারক মানুষরা বেশ সহজেই পদোন্নতি লাভ করেন এবং বিভিন্ন প্রতিষ্ঠানে ক্ষমতাশালী হয়ে উঠতে পারেন। এরা অন্য যোগ্যতর কর্মীদের দক্ষতা নিয়ে প্রশ্ন তোলেন এবং নানাভাবে প্রতিষ্ঠানে সমস্যা সৃষ্টি করেন। এরা নিজের আত্মবিশ্বাসী আচরণ দিয়ে সহজেই সুবিধাজনক পরিস্থিতি সৃষ্টি করেন এবং একটি প্রতিষ্ঠানকে আর্থিকভাবে দুর্বল করে দিতে পারেন।

এই গবেষণার একটি অংশে গবেষকরা ৭২ জন শিক্ষার্থীকে তাদের সামর্থ্য এবং অন্যকে প্রভাবিত করার সামর্থ নিয়ে মন্তব্য করতে বলেন। তাদের মধ্যে ৪৫ শতাংশ শিক্ষার্থী নিজেদর বিষয়ে যা তুলে ধরেন, তাতে দেখা যায় সহজাত সামর্থের চেয়েও নিজের কম যোগ্য হিসেবে উপস্থাপন করেছেন তারা। অন্যদিকে, ৪০ শতাংশকে অতি আত্মবিশ্বাসী হিসেবে পাওয়া যায়। আর ১৫ শতাংশ নিজেদের সামর্থকে সঠিকভাবে উপস্থাপন করতে পেরেছেন। আর দেখা গেছে, শিক্ষার্থীরা নিজেদের সম্পর্কে যে ধারণা করছেন তা বিভিন্ন বয়সের শিক্ষার্থীদের পরিণত মানসিকতার ওপর নির্ভর করছে।

গবেষণায় দেখা গেছে, যারা নিজেদের বেশি মাত্রায় আত্মবিশ্বাসী মনে করেন, তাদের নিয়ে অন্যরাও একই ধারণা পোষণ করেন। আর যাদের আত্মবিশ্বাস কম, তাদের কম আত্মবিশ্বাসী বলেই মনে করেন অন্যরা।

এ গবেষণা দলের প্রতিবেদক ড. বিবেক নিত্যানন্দ বলেন, মানুষ সফল ব্যক্তিদের চেয়ে নিজেকে অতি আত্মবিশ্বাসী বলে মনে করেন এমন ব্যক্তিদেরই বেশি যোগ্য ও দক্ষ মনে করেন। নিজের সঙ্গে প্রতারণার এই প্রবণতার যে বিবর্তন তার সঙ্গেও মিলে যায় এই গবেষণার ফলাফল।

গবেষণা প্রতিবেদনটি পিএলওএস ওয়ান জার্নালে প্রকাশিত হয়েছে।
কালের কণ্ঠ

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: