জীবনে এমন কত বিচ্ছেদ, কত মৃত্যু আছে, ফিরিয়া লাভ কি? পৃথিবীতে কে কাহার…

sleeplessচিন্তায় চিন্তায় মানুষের ঘুম হারামের খবর জানতাম। অধিক চিন্তার কারণে মানুষের স্নায়ুতন্ত্রে ব্যাপক চাপ পড়ে, যা ঘুমে ব্যাঘাত ঘটায়। অথচ বৈজ্ঞানিক গবেষণা পুরো ধারণাটিই বদলে দিল। গবেষণা বলছে, চিন্তা মানুষের ঘুম কমায় না, ঘুম কমায় চিন্তার অভাব! চিন্তা কমে যাওয়ার কারণেই বৃদ্ধ বয়সে মানুষ নিদ্রাহীনতায় ভোগে।

যুক্তরাষ্ট্রের হার্ভার্ড মেডিক্যাল স্কুলের বিজ্ঞানীরা ঘুমের সঙ্গে মানুষের সচেতন চিন্তার সম্পর্ক নিয়ে এক গবেষণা শেষে এ তথ্য উদ্ভাবন করেন। গবেষণাকালে তাঁরা দেখেন, বয়সের

সঙ্গে সঙ্গে মানব মস্তিষ্কের সেই কোষগুলো নষ্ট হয়ে যায়, যা চিন্তার সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে থাকে। সাধারণত, চিন্তার সঙ্গে সম্পর্কযুক্ত মস্তিষ্ককোষগুলো বেশ কর্তৃত্বপরায়ণ হয়ে থাকে, কিন্তু বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এসব কোষের ক্ষয় শুরু হয়, যা মানুষের চিন্তা করার ক্ষমতাকে বাধাগ্রস্ত করে এবং একই সঙ্গে কমাতে থাকে ঘুম।

গবেষকরা অবশ্য মস্তিষ্কের ভেতর ক্রিয়াশীল একদল কোষকে চিহ্নিত করেছেন, যেগুলো চিন্তাসংশ্লিষ্ট কোষগুলোকে বাধা দিয়ে এর ভেতরের কর্মতৎপরতাকে কমাতে সাহায্য করে। বিজ্ঞানীরা জানান, এই লক্ষণগুলোর সঙ্গে আলঝেইমার আক্রান্ত রোগীর লক্ষণেরও বেশ মিল পাওয়া যায়। আলঝেইমার রোগীর মস্তিষ্ক রাত-দিনের তফাৎ করতে না পারায় যেভাবে ক্ষয়প্রাপ্ত হয়, ঠিক একইভাবে বয়স মানব মস্তিষ্কের কোষে প্রভাব বিস্তার করে।

কালের কণ্ঠ

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: