জীবনে এমন কত বিচ্ছেদ, কত মৃত্যু আছে, ফিরিয়া লাভ কি? পৃথিবীতে কে কাহার…

FazalAbul১৯০৩ সালের ১ জুলাই আবুল ফজল জন্মগ্রহণ করেন। তার জন্মস্থান চট্টগ্রাম জেলার সাতকানিয়া থানার কেঁওচিয়া গ্রাম। তার বাবার নাম মৌলভি ফজলর রহমান এবং মায়ের নাম গুলশান আরা।
আবুল ফজল ১৯২৩ সালে নিউ স্কিম মাদ্রাসা থেকে প্রবেশিকা পরীক্ষায় পাস করেন। তারপর ঢাকার ইসলামিক ইন্টারমিডিয়েট কলেজে ভর্তি হন। ১৯২৫ সালে তিনি ইন্টারমিডিয়েট পাস করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিএ ক্লাসে ভর্তি হন। ১৯২৮ সালে তিনি বিএ পাস করেন। এ সময় তার প্রথম উপন্যাস চৌচির (১৯২৭) প্রকাশিত হয়। আবুল ফজল বিএ পাস করে কলকাতায় আসেন। মোহাম্মদ নাসিরউদ্দিনের সম্পাদনায় প্রকাশিত ‘সওগাত’ পত্রিকায় তিনি চাকরি নেন। ১৯২৯ সালে বিটি পড়ার জন্য তিনি ঢাকা চিটার্স ট্রেনিং কলেজে ভর্তি হন। ১৯৩১ সালে তিনি বিটি পাস করে ১৯৩৩ সালে খুলনা জিলা স্কুলে শিক্ষক হিসেবে যোগদান করেন। ১৯৪০ সালে তিনি অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে এমএ পরীক্ষায় দ্বিতীয় শ্রেণীতে উত্তীর্ণ হন। এরপর তিনি ১৯৪১ সালে কৃষ্ণনগর কলেজে লেকচারার পদে যোগদান করেন। ১৯৪৩ সালে তিনি চট্টগ্রাম কলেজে চাকরি পান। অতঃপর সাহিত্যের অধ্যাপনায় তার বাকি জীবন অতিবাহিত হয়। তিনি ১৯৫৯ সালে চাকরি থেকে অবসর গ্রহণ করেন। অবসরজীবনে সাহিত্য রচনা ও সাংস্কৃতিক-সামাজিক নানা কর্মকা-ে জড়িত থেকেছেন। স্বাধীন বাংলাদেশে তার সৃজনশীল প্রতিভা ও সামাজিক দায়িত্ব পালনের স্বীকৃতি তিনি লাভ করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে উপাচার্য পদ গ্রহণের (১৯ এপ্রিল ১৯৭৩) আমন্ত্রণের মধ্য দিয়ে। যোগ্যতা ও সম্মানের সঙ্গে উপাচার্যের দায়িত্ব পালনের পর তিনি বাংলাদেশ সরকারের উপদেষ্টা পরিষদের সদস্য, অর্থাৎ কার্যত শিক্ষামন্ত্রী (১৯৭৫-৭৭) নিযুক্ত হন।
আবুল ফজল বহুমুখী সাহিত্য প্রতিভার অধিকারী ছিলেন। কবিতা ছাড়া সাহিত্যের সব শাখায় তার অবদান আছে। তার কতিপয় বিখ্যাত রচনা-উপন্যাস: জীবন পথের যাত্রী, রাঙ্গাপ্রভাত; ছোটগল্প: মৃতের আত্মহত্যা, নাটক: স্বয়ম্বরা, আত্মকথা: রেখাচিত্র, দুর্দিনের দিনলিপি ইত্যাদি।
আবুল ফজল বাংলা একাডেমী পুরস্কার পান ১৯৬২ সালে। পরের বছর প্রেসিডেন্টের রাষ্ট্রীয় সাহিত্য পুরস্কার লাভ করেন। ১৯৭৫ সালে তাকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি প্রদান করা হয়। ১৯৭৮ সালে তিনি ‘সমকাল পুরস্কার’ পান। এই কৃতী পুরুষ ১৯৮৩ সালের ৪ মে বুধবার ৮০ বছর বয়সে মৃত্যুবরণ করেন।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: