জীবনে এমন কত বিচ্ছেদ, কত মৃত্যু আছে, ফিরিয়া লাভ কি? পৃথিবীতে কে কাহার…

justice habibur rahmanবিচারপতি হাবিবুর রহমান লিখেছিলেন
হাসিবুল ফারুক চৌধুরী: ‘২৭ মার্চ মেজর জিয়া নিজের উদ্যোগে স্বকণ্ঠে ঘোষণা দেন বাংলাদেশের স্বাধীনতার। পরের দিন ২৮ মার্চ জিয়াউর রহমান বঙ্গবন্ধুর পক্ষ থেকে স্বাধীনতার ঘোষণা দেন। মেজর জিয়ার অধিকার, কর্তৃত্ব বা খ্যাতি-অখ্যাতি নিয়ে কেউ সেদিন প্রশ্ন তোলেনি। এক বাঙালি জওয়ানের মুখে স্বাধীনতার কথা শুনে সকলে অনুপ্রাণিত হয়েছিল।’ ২০০৬-এর ২৬ মার্চ দৈনিক প্রথম আলোতে ‘স্বাধীনতা দিবসে এক বিনীত প্রস্তাব’ শিরোনামের প্রবন্ধে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক প্রধান উপদেষ্টা বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমান একথাই লিখেছিলেন।

ওই প্রবন্ধে তিনি লিখেন, “২৫ মার্চ দিবাগত রাতে পাকিস্তান সৈন্যবাহিনী ঢাকায় এক পিটুনি অভিযান চালালে বহু লোক নিহত হয়। শেখ মুজিব গ্রেপ্তার হন। ২৬ মার্চ রাতে শেখ মুজিব স্বাধীনতার ঘোষণা দেন কি না তা নিয়ে একটা বিতর্ক চলে আসছে। স্বাধীনতার ঘোষণা দিয়ে বাড়িতে বসে থেকে শত্র“র কাছে আত্মসমর্পণ করার ব্যাপারটা নানাভাবে আলোচিত হয়েছে। তবে এর সঙ্গে সঙ্গে আমাদের মনে রাখতে হবে, চট্টগ্রামে একটা খবর হয় যে, ওই রাতে ‘প্রতিরোধ ও স্বাধীনতা’ যুদ্ধের প্রস্তুতিকল্পে শক্তি সংহত করার জন্য শেখ মুজিব এক বাণী পাঠিয়েছেন। সেই বাণী চট্টগ্রামের আওয়ামী লীগ নেতা আবদুল হান্নান পাঠ করেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে।”

বিচারপতি হাবিবুর রহমান আরো লিখেছিলেন, “শেখ মুজিব বেঁচে থাকতে স্বাধীনতার ঘোষণা নিয়ে কোনো প্রশ্ন ওঠেনি। মুক্তিযুদ্ধ শেখ মুজিবের নামে পরিচালিত হয়। সারা বিশ্বে বাংলাদেশ ‘মুজিবের দেশ’ হিসেবে পরিণত হয়। জিয়াউর রহমান তার জীবদ্দশায় এ নিয়ে তেমন কোনো উচ্চবাচ্য করেননি। এখন এই প্রশ্ন নিয়ে দেশের লোক দ্বিধাবিভক্ত। সংবিধানের কালো অক্ষরে শেখ মুজিবের স্বাধীনতার ঘোষণা নিয়ে যে বিবৃতি রয়েছে যেকোনো ইতিহাসের ছাত্র তা নিয়ে প্রশ্ন করতে পারেন। বঙ্গবন্ধু নিজে ঘোষণা লিখে গিয়েছিলেন, না তাঁর নামে ওই ঘোষণা প্রচার করা হয়েছিল, তা নিয়ে ইতিহাসের ছাত্র গবেষণা করুক না।”

Comments on: "‘মেজর জিয়া নিজের উদ্যোগে স্বকণ্ঠে ঘোষণা দেন বাংলাদেশের স্বাধীনতার’" (2)

  1. need more knowladge from you as a nutral person. God bless you

  2. Dear Habibur Rahaman. I respect you. But not agree with you cause. Major Zia
    ২৭ মার্চ সন্ধ্যায় চট্টগ্রাম বেতার কেন্দ্রে জান এবং জ ভাষণ তি দেন টা হোল
    Major Zia, Provisional commander in chief of Bangladesh liberation army hereby proclaims, on behalf of Sheikh Mujibur Rahman the independence of Bangladesh.
    I also declare, we have already framed a sovereign legal Goverment under Sheikh Mujibur Rahman which pledges to function as per law and constitution. The new democratic…………………………………… ………………………… ……………….

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: